দ্বিতীয় দিনের হরতাল চলছে

প্রকাশঃ মার্চ ২, ২০১৫ সময়ঃ ৯:২৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:২৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম:

hartal-newsinbd1বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা দেশব্যাপী টানা ৭২ ঘণ্টার হরতাল ২য় দিনের মত চলছে।

১ মার্চ রোববার সকাল ৬ টা থেকে শুরু হওয়া এ হরতাল চলবে ৪ মার্চ বুধবার সকাল ৬ টা পর্যন্ত।

গত শুক্রবার (২৭ ফেব্রুয়ারি) বিকেলে বিএনপির যুগ্ম-মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

অবিলম্বে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দেওয়ার দাবিতে, আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের অভিযোগ তুলে তার প্রতিবাদে এবং নেতাকর্মীদের নির্যাতন ও গ্রেফতারের অভিযোগ তুলে তাদের মুক্তি দাবিতে এ কর্মসূচি ডাকা হয়েছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

সোমবার সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে জনজীবনে হরতালের কোনো প্রভাব পড়েনি। অন্যান্য দিনের মত নিজ-নিজ গন্তব্যে যাওয়ায় ব্যস্ত রয়েছেন রাজধানীবাসী। তাদের জীবনযাত্রা অনেকটা স্বাভাবিকই রয়েছে।

পোশাক শ্রমিক থেকে শুরু করে সর্বস্তরের পেশাজীবী মানুষ সকাল থেকে ছুটছেন কর্মস্থলের দিকে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাদের সংখ্যাটাও বেড়ে চলেছে। এর মধ্যে মিরপুর-১০, ১১, ১২ ও ১৩ নম্বরসহ যেসব এলাকায় পোশাক কারখানা রয়েছে সেখানে প্রচুর পরিমাণে কর্মজীবীদের ভিড় বেশি লক্ষ্য করা গেছে।

অন্যদিকে, হরতাল-অবরোধে গাড়ির সংকট চোখে পড়ছে না। নগরীতে প্রয়োজনীয় গাড়ি রয়েছে এবং তা প্রতিদিনের মতো আজও স্বাভাবিকভাবে চলাচল করছে। আজ রাজধানীতে হরতালের সমর্থনে কোনো মিছিল বা পিকেটিং হয়নি। এছাড়া, সকাল থেকেই রাজধানীর বিভিন্ন রুটে চলাচল করছে যাত্রীবাহী বাস, সিএনজি চালিত অটোরিকশা, প্রাইভেটকার, রিকশাসহ বিভিন্ন যানবাহন।

হরতাল-অবরোধকে ঘিরে অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। মোতায়েন রয়েছে পুলিশ ও বিজিবি। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের যৌথ টহল টিম নামানো হয়েছে।

ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক থাকলেও নির্ধারিত সময়ের পর সেগুলো ছাড়ছে।

এদিকে দেশের বিভিন্ন জেলায়ও চলছে শান্তিপূর্ণ হরতাল। আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক প্রহরার মধ্যেও হরতাল-অবরোধের সমর্থনে বিচ্ছিন্ন ও বিক্ষিপ্ত মিছিল-পিকেটিং করছে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা। জেলা সদর, নগর-মহানগরগুলোতে যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। দূরপাল্লার সড়কে কিছু হালকা যানবাহন চলাচল করার খবর পাওয়া গেছে।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি থেকে সারাদেশে অনির্দিষ্টকালের অবরোধ কর্মসূচি পালন করে আসছে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। এরসাথে শুক্র ও শনিবার বাদে সপ্তাহের বাকিদিন গুলোতে চলছে হরতাল।

প্রতিক্ষণ /এডি/কামরুল

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G